শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেট নেওয়ার পর মহম্মদ শামি বল নিয়ে মাথায় হাত ঘুরিয়ে কাকে বার্তা দেওয়ার চেষ্টা করেছেন ?? জানলে অবাক হবেন !!

শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেট নেওয়ার পর মহম্মদ শামি বল নিয়ে মাথায় হাত ঘুরিয়ে কাকে বার্তা দেওয়ার চেষ্টা করেছেন ?? জানলে অবাক হবেন !! শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার পর মহম্মদ শামি মাথায় বল ঘোরাচ্ছিলেন সেই মুহূর্তটির কথা মনে করুন !! যদিও ছবিটি একটি রসিকতা হিসাবে সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে, মহম্মদ শামি সত্যিকার অর্থে কী বার্তা দেওয়ার চেষ্টা করছেন ? কাকে ? তিনি আর কেউ নন – ভারতের বোলিং কোচ হলেন পারস মামব্রে। ভারতের ওপেনার শুভমান গিল এর কথায় শামি বোলিং কোচ পারস মামব্রেকে নির্দেশ করেন। যেহেতু সে চুলহীন। এই পারস মামব্রে, কে ? জেনে নি – উনার কোচিং এর বেশ কিছু চমক দেওয়া সাফল্য় !!

একটু পেছনের দিকে তাকানো যাক – রঞ্জি ট্রফি 2016-2017 চলছে। বিদর্ভের সামনে দিল্লি। দিল্লির হয়ে – ঋষভ পন্থ, নীতীশ রানা, গৌতম গম্ভীর এবং শিখর ধাওয়ান। সবাই বিশ্বাস করেছিল – দিল্লি সহজেই বিদর্ভকে হারাতে পারবে। এক ব্যক্তির ভিন্ন মত ছিল। বিদর্ভের কোচ পারস মামব্রে। পরে, সহকারী কোচ অনিরুদ্ধ উল্লেখ করেছেন যে মামব্রে স্যার আলাদা কিছু করেন না। তিনি তথ্য সংগ্রহের মাধ্যমে শুরু করেন, তারপর তিনি একজন ভিডিও বিশ্লেষকের সাথে নেমে যান এবং প্রতিটি খেলোয়াড়ের খেলার ধরন নিয়ে গভীরভাবে বিশ্লেষন করেন। দিল্লি সেই নির্দিষ্ট ম্যাচে বিদর্ভকে 106/6 পিছিয়ে দেয়। দিল্লির সম্মান রক্ষা করার জন্য, মনোন শর্মা ৮ নম্বরে নেমে আসেন। দ্রাবিড় এবং সৌরভ গাঙ্গুলীর সাথে ইংল্যান্ডের ঐতিহাসিক সফরে মামব্রের অভিষেক হয়। কর্মজীবন ছিল স্বল্পস্থায়ী।

ত্রিশ বছর বয়সে অবসরের পর কোচিং ডিপ্লোমা অর্জন করেন বাংলার সাথে এই মামব্রের সম্পর্ক কি? 2004-2005 রঞ্জির মরসুম। বাংলা ধ্বংসের দ্বারপ্রান্তে। আগের ম্যাচে মধ্যপ্রদেশ এর হয়ে খেলেছিলেন অমর খুরেশিয়া। বাংলা 3 পয়েন্টের কম পেলে বিদায় নিশ্চিত। সেই সময়ে বাংলার কোচরা কখনই খুব বেশী সফল হননি। অবসর থেকে ফিরে আসা সৌরভ গাঙ্গুলী এবং ডেভিডদা (উৎপল চ্যাটার্জি) বাংলার পতন ঠেকিয়েছিলেন। ৩৩ বছরের মধ্যে দলের সর্বকনিষ্ঠ কোচ হিসেবে পরের মৌসুমে বেঙ্গল এর দায়িত্ব নেন পারস মামব্রে। ফলাফল কি ছিল ? আগের মরসুমে নির্বাসিত হওয়ার শঙ্কায় থাকা বাংলা টানা দুবার রঞ্জি ফাইনালে উঠেছিল !! প্রথমবার, 14 রানের প্রথম ইনিংস এর লিড মোহাম্মদ কাইফের উত্তরপ্রদেশকে চ্যাম্পিয়নশিপ জিততে সাহায্য করেছিল আর দ্বিতীয়বার, শচীন এর নেতৃত্বে মুম্বাই বাংলাকে অল্প ব্যবধানে পরাজিত করে।

pitch report world cup 2023 final

এরপর বরোদাকে চ্যাম্পিয়নশিপ ম্যাচে নেতৃত্ব দেন পারস। পাশাপাশি মুম্বাই ও বিদর্ভকে কোচিং করান !! তারা সব জায়গায় সোনা জিতেছে। তাই দায়িত্ব পড়ে ভারত এ দলের। 2021 সালে বিসিসিআইয়ের এক গুরুত্বপূর্ন পদক্ষেপ ছিল বিদেশী কোচকে বরখাস্ত করা এবং পারস মামব্রেকে নিয়োগ করা। বিসিসিআই নির্বাচক প্যানেল স্বীকার করেছে যে অনূর্ধ্ব-১৯ দলের অনেক খেলোয়াড়ই শেষ পর্যন্ত মূল দল তৈরি করবে। মামব্রে একমাত্র ব্যক্তি যিনি তাদের মনোভাবের সাথে সম্পর্কিত করতে পারেন। ভারতীয় বোলিং সেই মামব্রের হাতে অনেক শক্তিশালী হয়েছে। ইনজুরি ছাড়াও বুমরাহ আগের চেয়ে শক্তিশালী , নির্ভরযোগ্যতার আরেকটি নাম শামি। ফাইনালে হেরে গিয়েও ভারতীয় দল পুরো টুর্নামেন্ট জুড়ে বোলিং এ বিপক্ষ দলকে গুঁড়িয়ে দিয়েছে !! আমাদের সকল এর তরফ থেকে, ভারতীয় দলের বোলিং কোচ পারস মামব্রেকে অনেক ধন্যবাদ।

Leave a comment