বদলা নিলেন – Sam Altman !! নিজে বরখাস্ত হওয়ার পর OpenAI-এর বোর্ড কর্তাদেরই বরখাস্ত করলেন স্যাম অল্টম্যান !!

Bengali News Feed :: Open AI – Sam Altman – বদলা নিলেন – Sam Altman !! নিজে বরখাস্ত হওয়ার পর OpenAI-এর বোর্ড কর্তাদেরই বরখাস্ত করলেন স্যাম অল্টম্যান !! Sam Altman (স্যাম অল্টম্যান) OpenAI বোর্ডকে বরখাস্ত করেছেন যা একসময়ে তাকে বরখাস্ত করেছিল চ্যাটজিপিটি (ChatGPT)-র প্রস্তুতকারক OpenAI সংস্থা এর CEO এর ভূমিকা থেকে। ” আমি Open AI কে ভালবাসি, এবং গত কয়েকদিন ধরে আমি যা করেছি তা এই দল এবং এর মিশনকে একত্রে রাখার সেবায় রয়েছে ” – অল্টম্যান X, পূর্বে টুইটারে একটি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন। আবার (ChatGPT)-র প্রস্তুতকারক OpenAI সংস্থা এর CEO এর ভূমিকায় ফিরতে চলেছেন তিনি !!

sam-altman-open-ai-bengalinewsfeed.png
sam-altman-open-ai-bengalinewsfeed.png

18 নভেম্বর, 2023-এ যখন অল্টম্যানকে বরখাস্ত করা হয়েছিল তখন সংঘর্ষ চরমে পৌঁছেছিল। বোর্ডের পদত্যাগের আহ্বান জানিয়ে একটি খোলা চিঠিতে OpenAI-এর 770 কর্মীদের মধ্যে 500 জনেরও বেশি স্বাক্ষর করেছিলেন। চিঠি অনুসারে বোর্ড “ওপেনএআই তত্ত্বাবধানে অক্ষম” বলে অভিযোগ করা হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে, “আমরা এমন লোকেদের জন্য বা তাদের সাথে কাজ করতে পারি না যাদের দক্ষতা, বিচার এবং আমাদের মিশন এবং কর্মচারীদের জন্য উদ্বেগের অভাব রয়েছে।” স্বাক্ষরকারীরা বলেছে যে তারা ছেড়ে যেতে পারে এবং অল্টম্যান এবং সম্প্রতি প্রতিষ্ঠিত মাইক্রোসফ্ট সাবসিডিয়ারির জন্য কাজ শুরু করতে পারে। CEO হিসাবে স্যাম অল্টম্যানের প্রত্যাবর্তন এবং একটি নতুন বোর্ড নিয়োগের সাথে, সিলিকন ভ্যালিতে কয়েক দিন অশান্তি এবং ক্ষমতার লড়াইয়ের পরে OpenAI(ওপেনএআই) তার নেতৃত্বের কাঠামোতে একটি আমূল পরিবর্তন দেখে।

CEO পদ থেকে আকস্মিকভাবে অপসারণের পর ফার্মে কর্মচারী বিক্ষোভ শুরু হয়। অনেক কর্মচারী পদত্যাগের হুমকি দিয়েছেন। স্যামের টুইটগুলি কোম্পানির কয়েকজন কর্মচারীকে আরও একবার খুশি করেছে। বেশ কিছু কর্মচারী লিখিতভাবে অল্টম্যানকে ফিরিয়ে আনার দাবি জানিয়েছিলেন। শেয়ারহোল্ডারদের চাপে Open AI বোর্ডকে পিছিয়ে যেতে হয়েছিল। তারা অল্টম্যানকে ফিরিয়ে আনল। এরই মধ্যে, স্যাম অল্টম্যানকে যারা বরখাস্ত করেছিলেন, তাদের সবাইকেই বরখাস্ত করা হয়েছে। মাত্র একজন বাকি আছেন – অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো (প্রশ্নোত্তর ওয়েবসাইট Quora, CEO) , যিনি 2018 সাল থেকে, OpenAI বোর্ডে রয়েছেন। প্রতিবেদন অনুসারে, স্যাম অল্টম্যানকে CEO হিসাবে পুনরায় ফিরিয়ে আনার ক্ষেত্রে তার অনন্য ভূমিকা ছিল। নতুন করে গঠন করা হয়েছে OpenAI বোর্ড।

কিছুদিন আগে Open AI বোর্ড একটি বিবৃতিতে বলেছে যে – অল্টম্যানকে বরখাস্ত করেছে কারণ -“তিনি বোর্ডের সাথে তার যোগাযোগের ক্ষেত্রে ধারাবাহিকভাবে স্পষ্টবাদী ছিলেন না, “। এর পরপরই, সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যান Open AI কোম্পানি ছেড়ে চলে যান। এই দুজন এখন মাইক্রোসফটের জন্য কাজ করছেন। তারা মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) রিসার্চ টিমে যোগ দেবেন বলে জানা গেছে। সত্য নাদেলার মতে (Via X-Twitter), শুধু স্যাম অল্টম্যান, গ্রেগ ব্রকম্যানই নন Open AI (ওপেনএআই) গ্রুপের আরও কয়েকজন সহকর্মী মাইক্রোসফ্টের কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) রিসার্চ টিমে যোগ দিচ্ছেন। মাইক্রোসফটের সিইও সবার সাথে দেখা করতে আগ্রহী। Non-Profit Organization হিসেবে AI গবেষণা সংস্থা OpenAI 2015 সালের ডিসেম্বরে “artificial general intelligence ( কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা ) ” বা AGI – মূলত, মানুষের মতোই বুদ্ধিমান সফ্টওয়্যার তৈরি করার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। গোষ্ঠীটি বলেছে যে এটি গ্যারান্টি দেয় যে AGI “সমস্ত মানবতার উপকার করে” এবং গুগলের মতো কোনও বড় প্রযুক্তি জায়ান্ট প্রযুক্তির মাস্টার হয়ে উঠবে এবং এর সুবিধাগুলি একচেটিয়া করবে না। অল্টম্যান, ব্রকম্যান, ইলন মাস্ক, ডানপন্থী টেক মিলিয়নেয়ার পিটার থিয়েল, রিড হফম্যান—যিনি লিঙ্কডইন, অ্যামাজন ওয়েব সার্ভিসেস এবং ইনফোসিস-এর সহ-প্রতিষ্ঠা করেছিলেন—তারা এর প্রাথমিক সদস্যদের মধ্যে ছিলেন। তারা প্রকল্পটিকে এক বিস্ময়কর $1 বিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছিল।

জেনারেটিভ প্রাক-প্রশিক্ষিত ট্রান্সফরমার (GPTs) প্রথম ওপেনএআই দ্বারা “জেনারেটিভ প্রাক-প্রশিক্ষণ দ্বারা ভাষা বোঝার উন্নতি” শিরোনামের একটি গবেষণায় প্রবর্তন করা হয়েছিল, যা কোম্পানিটি প্রতিষ্ঠিত হওয়ার প্রায় দুই বছর পরে প্রকাশিত হয়েছিল। একটি জিপিটি হল একটি মেশিন লার্নিং মডেল, যা একটি নিউরাল নেটওয়ার্ক নামেও পরিচিত, যেটি বিশাল ডেটা সেটের মতো ইনপুটগুলিতে প্রশিক্ষিত হওয়ার পরে মানব মস্তিষ্কের অনুরূপ কাজ করে। এটি যে আউটপুটগুলি তৈরি করে তা হল ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর। OpenAI (ওপেনএআই)কে অলাভজনক (Non Profit) হিসাবে পরিচালনা করা চ্যালেঞ্জিং ছিল কারণ সংস্থাটিকে প্রসারিত করার জন্য পরিকাঠামো পরিচর্যা এবং ক্ষতিপূরণের জন্য অর্থ ব্যায় করতে হয়েছিল। অল্টম্যান মাইক্রোসফ্ট থেকে $1 বিলিয়ন বিনিয়োগ পেয়েছে, যা ওপেনএআই-এর প্রযুক্তির অংশগুলিকে লাইসেন্স এবং বাণিজ্যিকীকরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। উল্লেখযোগ্যভাবে, ওপেনএআই একটি লাভজনক সহায়ক সংস্থা প্রতিষ্ঠা করার পরেও “সমস্ত মানবতার উপকার” করার জন্য AGI ( artificial general intelligence কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা )-এর উন্নয়ন তত্ত্বাবধানের প্রাথমিক লক্ষ্য অনুসরণ করে চলেছে। গত বছরের নভেম্বরে, OpenAI ChatGPT-এর একটি বিনামূল্যের নমুনা প্রদান করে বিশ্বে সাড়া ফেলে দিয়েছিল, যা GPT-3.5 আর্কিটেকচারে নির্মিত হয়েছিল। ওপেনএআই-এর মতে, প্রথম পাঁচ দিনের মধ্যে এক মিলিয়নেরও বেশি ব্যক্তি প্রিভিউয়ের জন্য নিবন্ধিত হয়েছে, যা এর দুর্দান্ত সাফল্যের ইঙ্গিত দেয়।
ChatGPT-এর প্রতি আগ্রহ শুধুমাত্র পরের কয়েক সপ্তাহে বেড়েছে, যা Altman এবং OpenAI-কে প্রযুক্তি সেক্টরের প্রাপ্তবয়স্কদের টেবিলে একটি আসন পেতে সহায়তা করেছে।

Leave a comment