জানেন কি – চেক লেখার সময়, টাকার অঙ্ক লেখার পর Only কেন লেখা হ​য় ?? চেকবুক ব্যাবহারের সঠিক পদ্ধতি জেনে নিন

জানেন কি, চেক লেখার সময়, টাকার অঙ্ক লেখার পর Only কেন লেখা হ​য় ?? এমনকি যদি কারো নামে একটি চেক দেওয়া হয়, তবে পরিমাণের সাথে সাথেই ONLY শব্দটি যোগ করতে হবে। এর পেছনে বেশ কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। এটা লেখার কারণ হচ্ছে প্রতারণা রোধ করা। এখন আপনি হয়তো ভাবছেন ONLY শব্দটি কীভাবে প্রতারণা প্রতিরোধ করতে পারে? ONLY শব্দটি লেখা থাকলে আপনাকে বোকা বানানো যাবে না। ONLY লেখার পরে অন্য কেউ অতিরিক্ত পরিমাণ লিখতে পারে না।

আপনি যদি অর্থ প্রদান করেন 10,100 টাকা, লিখুন ‘ten thousand and one hundred only’। এটিও জালিয়াতি প্রতিরোধের একটি উপায়। উপরের উদাহরণে, যদি এক হাজার একশ’র পরে ‘শুধু’ না লেখা হয়, কেউ ‘নিরানব্বই’ যোগ করতে পারে এবং পরিমাণটি 10,199 টাকা হয়ে যায়। অঙ্কেও পরিমাণ পূরণ করুন। ‘/-‘ চিহ্ন দিয়ে শেষ করুন। নীচের খালি জায়গায় চেক সাইন ইন করুন। ব্যাঙ্কের অসম্মান বা প্রত্যাখ্যান এড়াতে চেক সঠিকভাবে লেখা হয়েছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। একটি চেক লিখতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন: “DD/MM/YYYY” ফর্ম্যাটে চেকের তারিখ দিন এবং প্রয়োজনে এটিকে পোস্ট-ডেটেড করার কথা বিবেচনা করুন প্রাপকের নাম সঠিকভাবে রেকর্ড করুন।

চেকটি ‘ক্রস’ করে শুরু করুন—পাতার উপরের বাম কোণে দুটি তির্যক সমান্তরাল রেখা আঁকুন। এই লাইনগুলির মধ্যে, আপনাকে অবশ্যই A/C Payee লিখতে হবে। এটি ব্যাঙ্ককে একটি নির্দেশনা যে পরিমাণটি শুধুমাত্র সেই ব্যক্তির অ্যাকাউন্টে জমা দিতে হবে যার নাম চেকে উল্লেখ করা হয়েছে। পাতার উপরের ডানদিকে তারিখটি লিখুন। এটি সঠিকভাবে পূরণ করুন কারণ ওভাররাইটিং বা ভুল তারিখ (যেমন, 31 সেপ্টেম্বর) সহ চেকগুলি গ্রহণ করা হয় না। তারপরে আপনি যে ব্যক্তি বা সত্তাকে অর্থ প্রদান করতে চান তার নাম লিখুন। শব্দ এবং অক্ষরের মধ্যে খুব বেশি জায়গা না রাখা গুরুত্বপূর্ণ।আপনি যদি চেকটি অতিক্রম করে থাকেন তবে পাতার উপর থাকা ‘বাহক’ বিভাগটি বন্ধ করুন।

আপনি যে চেকগুলি লিখেছেন তার বিবরণের ট্র্যাক রাখা গুরুত্বপূর্ণ, যার মধ্যে প্রাপক এবং প্রদত্ত পরিমাণ সহ। এটি আপনাকে নিশ্চিত করতে সাহায্য করতে পারে যে আপনার আর্থিক লেনদেনের একটি সঠিক রেকর্ড রয়েছে এবং কোনো সম্ভাব্য সমস্যা বা বিভ্রান্তি এড়াতে পারে। চেক নম্বর, তারিখ, প্রাপক এবং পরিমাণ সহ আপনার লেখা প্রতিটি চেকের বিবরণের ট্র্যাক রাখতে ভুলবেন না। আপনার লেখা প্রতিটি চেকের জন্য এই তথ্য রেকর্ড করতে একটি চেক রেজিস্টার বই ব্যবহার করুন। রেজিস্টার বইতে চেক নম্বর, তারিখ এবং পরিমাণ, সেইসাথে প্রাপকের একটি সংক্ষিপ্ত সারাংশ অন্তর্ভুক্ত করুন।

Leave a comment