Stock Market Today : বিজেপির নির্বাচনে জয়ের প্রভাব ভারতীয় শেয়ার বাজারে !! BSE সেনসেক্স বেড়ে 68,700+ আর Nifty 20,650+ !! 2024 এ প্রভাব কতটা ??

Stock Market Today : বিজেপির নির্বাচনে জয়ের প্রভাব ভারতীয় শেয়ার বাজারে !! BSE সেনসেক্স বেড়ে 68,700+ আর Nifty 20,650+ !! 2024 এ প্রভাব কতটা ?? বেশ কয়েকটি রাজ্যে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাম্প্রতিক নির্বাচনী বিজয় ভারতীয় শেয়ারবাজারে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। সেনসেক্স এবং নিফটি – ভারতীয় স্টক মার্কেটের বেঞ্চমার্ক সূচক, বিজেপির জয়ের পরে রেকর্ড উচ্চতায় বেড়েছে। তিনটি রাজ্য বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাম্প্রতিক বিজয় স্টক মার্কেটের মাধ্যমে আশাবাদের তরঙ্গ পাঠিয়েছে, যার ফলে নতুন সর্বকালের উচ্চতায় উত্থিত হয়েছে।

কিছু সম​য় আগে অবধি পাওয়া তথ্য অনুযায়ী – সেনসেক্স 68,000 পয়েন্টের উল্লেখযোগ্য মাইলফলক অতিক্রম করে, বিনিয়োগকারী এবং বিশ্লেষকরা এখন এই অনুকূল বাজার আন্দোলনের পিছনে মূল কারণগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন৷ তাদের মতে, অপরিশোধিত তেলের দাম এখনও ব্যারেল প্রতি USD 80 এর নিচে থাকায় বাজারের আশাবাদও বৃদ্ধি পেয়েছে। প্রারম্ভিক লেনদেন দেখেছে 30-শেয়ারের BSE সেনসেক্স 1200+ পয়েন্ট বা 1.89 শতাংশ বেড়ে 68,750 এর তাজা শীর্ষে। এছাড়াও, নিফটি 390 পয়েন্ট বা 1.93% বৃদ্ধি পেয়ে সর্বকালের সর্বোচ্চ 20,657.70-এ পৌঁছেছে। Adani Green Energy, Ambuja Cements, Adani Enterprise এবং Eichers Motors – এই কোম্পানিগুলি সর্বাধিক লাভের সাথে সূচকের শীর্ষে রয়েছে ৷

ফিলিপ ক্যাপিটাল বলেছে যে – যখন গ্রামীণ চাহিদা মূল্যস্ফীতির চাপ এবং ক্রমবর্ধমান বৃদ্ধির ট্রিগারের অভাবের কারণে দুর্বল হয়েছে, আমরা আশা করি এই অংশটি আরও ভাল হবে কারণ বিজেপি ইউনিয়ন নির্বাচনের আগে কল্যাণমূলক প্রকল্পগুলিতে আরও বেশি ফোকাস করবে বলে আশা করা হচ্ছে। L&T, HAL, GET&D, UltraTech Cement, ACC, JSW Steel, Maruti Suzuki, Tata Motors, Hero MotoCorp, ICICI Bank, Bajaj Finance, Axis Bank, PFC, শ্রীরাম হাউজিং ফাইন্যান্স এবং মুথুট ফাইন্যান্স।

মতিলাল ওসওয়াল সিকিউরিটিজ জানিয়েছে যে এটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লিমিটেড, অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড, হিরো মোটোকর্প লিমিটেড, লারসেন অ্যান্ড ট্যুরবো লিমিটেড (এলএন্ডটি), আল্ট্রাটেক সিমেন্ট লিমিটেড, টাইটান কোম্পানি লিমিটেড এবং ইন্ডিয়ান হোটেল লিমিটেড পছন্দ করে। মিডক্যাপ স্পেসে, মতিলাল ওসওয়াল সিকিউরিটিজ যেমন গোদরেজ প্রোপার্টিজ, লেমন ট্রি, সানটেক রিয়েলটি, পিএনবি হাউজিং, অ্যাঞ্জেল ওয়ান এবং গ্লোবাল হেলথ। ” আমরা বিনিয়োগ পুনরুদ্ধারের থিমে বুলিশ রয়েছি এবং শিল্প, প্রতিরক্ষা, রেলওয়ে, আর্থিক (বিশেষ করে PSU), রিয়েল এস্টেট এবং সিমেন্ট পছন্দ করি। আমাদের মার্চ 2024 Nifty 50 টার্গেট 20,800 এ অপরিবর্তিত রয়েছে 19 বার FY25 EPS এর 1,088 এর উপর ভিত্তি করে,” বলেন প্রাচীন স্টক ব্রোকিং।

আবার বিদেশি বিনিয়োগ বেড়েছে। বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা, বা FPIs, তিন মাস বিক্রির পর নভেম্বরে ভারতীয় স্টক মার্কেটে তাদের হোল্ডিং বাড়িয়েছে। ইউএস ফেডারেল রিজার্ভ মুদ্রাকে শক্তিশালী করার প্রয়াসে মূল সুদের হার বাড়াচ্ছে, যার ফলে ভারতের মতো উদীয়মান দেশগুলিতে বিদেশী পুঁজি আরও বেশি প্রবাহিত হচ্ছে। নভেম্বরে, ভারতীয় স্টকগুলিতে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগ (এফপিআই) মোট 9,001 কোটি রুপি। অন্যদিকে, FPIs সেপ্টেম্বর ও অক্টোবরে মোট 39,000 কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। NSDL পরিসংখ্যান অনুসারে, 1 ডিসেম্বরে ভারতীয় স্টকগুলিতে এফপিআই প্রবাহ ছিল একক ট্রেডিং দিনে 9,744 কোটি রুপি। ভারতের Q2 GDP বৃদ্ধির 7.6 শতাংশ একটি বড় ব্যবধানে পূর্বাভাস ছাড়িয়েছে। অর্থনীতিবিদদের মতে, সাম্প্রতিক ত্রৈমাসিকে জিডিপি 6.8% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। মার্কিন ফেডারেল রিজার্ভ সদস্যের দ্বারা নতুন সুদের হার হ্রাসের গত সপ্তাহে ঘোষণার পর, ট্রেজারি বন্ড বহু মাসের সর্বনিম্নে নেমে এসেছে। বেঞ্চমার্ক 10-বছরের বৃদ্ধির হার 4.23% এ নেমে গেছে, যা সেপ্টেম্বরের পর থেকে সর্বনিম্ন, যেখানে দুই বছরের বৃদ্ধির হার 4.6%-এ নেমে এসেছে, যা জুলাইয়ের মাঝামাঝি থেকে সর্বনিম্ন।

বিধানসভা নির্বাচনে বিজেপির সাফল্য বিনিয়োগকারীদের মধ্যে স্থিতিশীলতা এবং আস্থার অনুভূতি জাগিয়েছে, ফলস্বরূপ স্টক মার্কেটের সূচকে বৃদ্ধি পেয়েছে। দলের মতাদর্শ এবং নেতৃত্বের প্রতি ভোটারদের সমর্থন অর্থনৈতিক সংস্কার এবং নীতিগত সিদ্ধান্ত কার্যকর করার জন্য একটি অনুকূল রাজনৈতিক পরিবেশে অনুবাদ করে যা ব্যবসায়িক বৃদ্ধি এবং বিনিয়োগকারীদের অনুভূতির জন্য সহায়ক। বিধানসভা নির্বাচনে বিজেপির বিজয় আশাবাদী বাজারের অনুভূতির কারণে বিভিন্ন ক্ষেত্রে একটি সমাবেশের সূত্রপাত করেছে। ব্যাঙ্কিং সেক্টর বিজেপির বিজয় থেকে উপকৃত হওয়ার জন্য প্রস্তুত, কারণ অর্থনৈতিক সংস্কার এবং বৃদ্ধির উপর পার্টির ফোকাস ঋণ প্রদান কার্যক্রমকে উত্সাহিত করবে এবং ঋণ প্রবাহকে উদ্দীপিত করবে বলে আশা করা হচ্ছে। উপরন্তু, অবকাঠামো প্রকল্পে বর্ধিত বিনিয়োগ এবং ডিজিটালাইজেশনের উপর সরকারের জোর আর্থিক পরিষেবা সংস্থাগুলির কর্মক্ষমতা বাড়াতে পারে। বিনিয়োগকারীরা রাস্তা, রেলপথ, বিদ্যুৎ এবং সাশ্রয়ী মূল্যের আবাসনের মতো খাতে সুযোগের দিকে নজর দিচ্ছে। রিয়েল এস্টেট সেক্টরও চাহিদা এবং দামের ঊর্ধ্বগতির সাক্ষী হবে বলে আশা করা হচ্ছে কারণ অবকাঠামোগত উন্নয়ন এবং ব্যবসা করার সহজ উদ্যোগগুলি কেন্দ্রের পর্যায়ে নিয়ে যায়। বৈদ্যুতিক যানবাহন, রাস্তা-নির্মাণ প্রকল্প, এবং উত্পাদনে স্বনির্ভরতার জন্য ধাক্কা দেওয়ার উদ্যোগগুলি শিল্পের জন্য নতুন সুযোগ তৈরি করবে, যা বিনিয়োগ বৃদ্ধি এবং সম্ভাব্য বৃদ্ধির দিকে পরিচালিত করবে বলে আশা করা হচ্ছে। বিজেপি কেন্দ্রীয় সরকার ক্রমাগত ডিজিটালাইজেশন এবং উদ্ভাবনের দিকে মনোনিবেশ করে, তথ্য প্রযুক্তি খাতটি দলের শাসন থেকে উপকৃত হওয়ার জন্য প্রাথমিকভাবে তৈরি হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রচার, ডেটা সুরক্ষা এবং সাইবার নিরাপত্তা ব্যবস্থার মতো উদ্যোগগুলি বিনিয়োগকে আকৃষ্ট করবে এবং তথ্যপ্রযুক্তি খাতে প্রবৃদ্ধি চালাবে।

Disclaimer : এই Article শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে বানানো এবং আর্থিক পরামর্শ হিসাবে বিবেচনা করা উচিত নয়। স্টক মার্কেট ঝুঁকির সাপেক্ষে, এবং বিনিয়োগকারীদের তাদের নিজস্ব গবেষণা পরিচালনা করা উচিত এবং কোনো বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার আগে একজন আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করা উচিত।

Leave a comment