Bank Holidays in December 2023 : আগামী ডিসেম্বর মাসে ১৮ দিন বন্ধ থাকবে ব্যাংক !! ছুটির তালিকা দেখে তাড়াতাড়ি কাজ সেরে নিন।

Bank Holidays in December 2023 : আগামী ডিসেম্বর মাসে 18 দিন বন্ধ থাকবে ব্যাংক !! ছুটির তালিকা দেখে তাড়াতাড়ি কাজ সেরে নিন – আজকাল, বেশিরভাগ সংখ্যক গ্রাহক মোবাইল বা ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করছেন। কিন্তু, এখনও, এমন কিছু কাজ আছে যেগুলির জন্য ব্যাঙ্কে আপনার শারীরিক উপস্থিতি প্রয়োজন এবং আমরা সবাই জানি আমরা শুধুমাত্র কর্মদিবসে ব্যাঙ্ক পরিদর্শন করতে পারি। এই বিষয়টি মাথায় রেখে, আজ আমরা আপনাদের জন্য ডিসেম্বর মাসের ব্যাঙ্ক ছুটির তথ্য নিয়ে এসেছি যাতে আপনি সেই অনুযায়ী আপনার ব্যাঙ্ক পরিদর্শনের পরিকল্পনা করা উচিত!

ডিসেম্বর মাসে 18 দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। যারা জরুরী বিষয়ে ব্যাঙ্ক পরিদর্শন করতে ইচ্ছুক তাদের তালিকাভুক্ত ছুটির দিনগুলি নোট করার পরামর্শ দেওয়া হচ্ছে। তা সত্ত্বেও, সারাদেশে ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবাগুলি সমস্ত দিন সক্রিয় থাকবে।
নভেম্বর শেষ হতে চলেছে। এদিকে ডিসেম্বর মাস দরজায় কড়া নাড়ছে। এই নভেম্বর মাসটি ছিল উৎসবে ভরপুর। আর নভেম্বর শেষ হওয়ার সাথে সাথে উৎসবের দিনগুলোও শেষ হয়ে যাচ্ছে। এ মাসেও অনেক দিন ব্যাংক বন্ধ ছিল। যার কারণে অনেককে চরম হয়রানির শিকার হতে হয়েছে বলে অভিযোগ। আর ডিসেম্বরেও বেশ কিছু ছুটির দিন আসতে চলেছে।

ব্যাংক ধর্মঘট ও ছুটির কারণে ডিসেম্বরে অনেক ব্যাংকের শাখা বন্ধ থাকবে বলে শোনা যাচ্ছে। আপনার যদি আগামী মাসের জন্য ব্যাংক সংক্রান্ত কোনো কাজ বাকি থাকে, তাহলে এখনই সেরে ফেলুন। বিপদ এড়াতে সবার আগে ছুটির তালিকা দেখে নিন। জানা গেছে, আগামী মাসের ছুটি ছাড়াও ডিসেম্বরে ছয় দিনের ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাংক ইউনিয়নগুলো। এছাড়া ডিসেম্বরে শনি ও রবিবার ছুটির পাশাপাশি ব্যাংকগুলোতে 18 দিনের ছুটি থাকে।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA) ডিসেম্বরে 6 দিনের দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে, বিভিন্ন তারিখে বিভিন্ন ব্যাঙ্কগুলিকে প্রভাবিত করেছে: 4 ডিসেম্বর: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB), পাঞ্জাব এবং সিন্ধু ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) , 5 ডিসেম্বর : ব্যাঙ্ক অফ বরোদা (BOB) , ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (BOI) , 6 ডিসেম্বর : কানারা ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (CBI) , 7 ডিসেম্বর : ইন্ডিয়ান ব্যাঙ্ক, UCO ব্যাঙ্ক , 8 ডিসেম্বর : ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র , 11 ডিসেম্বর: সমস্ত বেসরকারী ব্যাঙ্ক।

১ ডিসেম্বর, ২০২৩: অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ডে রাজ্য উদ্বোধনের দিন উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
৩ ডিসেম্বর, ২০২৩: রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে।
৪ ডিসেম্বর, ২০২৩: সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স ফেস্ট উপলক্ষে গোয়ায় ব্যাঙ্ক বন্ধ থাকবে।
৯ ডিসেম্বর, ২০২৩: মাসের দ্বিতীয় শনিবার।
১০ ডিসেম্বর, ২০২৩: রবিবার।
১২ ডিসেম্বর, ২০২৩: মেঘালয়ে পা-টোগান নেংমিঞ্জা সাংমার কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
১৩ ডিসেম্বর, ২০২৩: লোসাং/নামসাং-এর কারণে সিকিমে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
১৪ ডিসেম্বর, ২০২৩: লোসাং/নামসাং-এর কারণে সিকিমে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
১৭ ডিসেম্বর, ২০২৩: রবিবার।
১৮ ডিসেম্বর, ২০২৩: ইউ সোসো থামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মেঘালয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
১৯ ডিসেম্বর, ২০২৩: স্বাধীনতা দিবস উপলক্ষে গোয়ায় ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২৩ ডিসেম্বর, ২০২৩: মাসের চতুর্থ শনিবার।
২৪ ডিসেম্বর, ২০২৩: রবিবার।
২৫ ডিসেম্বর, ২০২৩: বড়দিন উপলক্ষে সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২৬ ডিসেম্বর, ২০২৩: বড়দিন উদযাপনের কারণে মিজোরাম, নাগাল্যান্ড এবং মেঘালয়ে ব্যাঙ্ক খুলবে না।
২৭ ডিসেম্বর, ২০২৩: বড়দিন উপলক্ষে নাগাল্যান্ডে ব্যাঙ্ক বন্ধ।
৩০ ডিসেম্বর, ২০২৩: ইউ কিয়াং নাংবাহের কারণে মেঘালয়ে ব্যাঙ্ক বন্ধ

Leave a comment