ডিম সেদ্ধ নাকি ডিমের অমলেট কোনটির পুষ্টিগুণ বেশি ? বেশিরভাগ মানুষের জানা নেই !! জেনে নেওয়া খুবই জরুরি

ডিম একটি খুব জনপ্রিয় খাবার যা সারা বিশ্বের মানুষ breakfast এ খেতে পছন্দ করে। একটি ডিমে প্রায় 72 ক্যালোরি, 6 গ্রাম প্রোটিন এবং 5 গ্রাম স্বাস্থ্যকর চর্বি রয়েছে। এই চর্বিগুলিকে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড বলা হয় এবং এগুলি আমাদের শরীরের জন্য সত্যিই ভাল। ডিমেও প্রচুর উচ্চ মানের প্রোটিন থাকে যা আমাদের পেশী বৃদ্ধি ও শক্তিশালী হতে সাহায্য করে। সামগ্রিকভাবে, ডিমে অনেকগুলি ভাল জিনিস রয়েছে যা আমাদের সুস্থ ও সবল থাকতে সাহায্য করে। ডিমের এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি চোখের স্বাস্থ্যের উপকার করে, বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের ঝুঁকি কমায়। মোটামুটি মাত্রায় ডিম খাওয়া হার্টের স্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে না। এগুলিতে ভাল চর্বি রয়েছে যা আপনার শরীরের জন্য ভাল এবং আপনার কোলেস্টেরলের মাত্রা আরও ভাল করতে পারে।

সেদ্ধ ডিম খাওয়া একটি স্বাস্থ্যকর এবং সহজ বিকল্প যাতে প্রায় 78 ক্যালোরি থাকে। তাদের মধ্যে প্রোটিন, চর্বি, ভিটামিন এবং বিভিন্ন খনিজর মতো প্রচুর ভাল জিনিস রয়েছে। আপনি যখন একটি ডিম সেদ্ধ করেন, এটি বেশিরভাগ ভাল জিনিস ঠিকমতো ধরে রাখে। এর মানে হল এটি একটি দ্রুত এবং স্বাস্থ্যকর খাবারের জন্য ভাল পছন্দ। ডিমে প্রোটিন থাকে যা আপনার শরীরকে বাড়াতে এবং ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও এতে ভিটামিন রয়েছে যা শক্তি দেয় এবং হাড়কে সুস্থ রাখে। আর সেদ্ধ ডিমে কোলিন নামক একটি বিশেষ পুষ্টি উপাদান রয়েছে যা আপনার মস্তিষ্কের বৃদ্ধি ও সুরক্ষাতে সাহায্য করে।

অমলেট হল একটি মুখরোচক খাবার। অমলেটে 90 ক্যালোরি, 6.8 গ্রাম ফ্যাট রয়েছে। এতে 2 গ্রাম স্যাচুরেটেড ফ্যাটও রয়েছে।আপনি যদি খুব বেশি তেল বা মাখন ব্যবহার করেন তবে এতে প্রচুর ক্যালোরি এবং অস্বাস্থ্যকর চর্বি থাকতে পারে। পনির এবং দুধ যোগ করে  অমলেট প্রয়োজনীয় খনিজগুলির পুষ্টির অনুপাত ভাল মাত্রায় পরিবর্তন করে। কিন্তু আপনি যদি খাওয়ারের সাথে প্রচুর শাকসবজি এবং স্বাস্থ্যকর প্রোটিন রাখেন তবে এটি আপনার জন্য কোন সমস্যার কারন হবে না। অমলেটকে স্বাস্থ্যকর করতে, পুষ্টিসমৃদ্ধ উপাদানগুলি অন্তর্ভুক্ত করার দিকে মনোনিবেশ করুন। কোলেস্টেরল কমাতে ডিমের সাদা অংশ বা সম্পূর্ণ ডিম এবং ডিমের সাদা অংশের মিশ্রণ বেছে নিন। ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের জন্য পালং শাক, টমেটো এবং বেল মরিচের মতো রঙিন সবজি দিয়ে আপনার অমলেট তৈরি করুন। অতিরিক্ত চর্বি ছাড়াই সন্তোষজনক খাবারের জন্য টার্কি বা টফুর মতো চর্বিহীন প্রোটিন যোগ করুন। ন্যূনতম পনির ব্যবহার করুন এবং কম চর্বিযুক্ত উপাদান বেছে নিন। মাখনের পরিবর্তে হার্ট-স্বাস্থ্যকর জলপাই তেল দিয়ে রান্না করুন।

পরিশেষে বলা যেতে পারে, আপনি যখন একটি ডিম সেদ্ধ করেন, তখন এটি তার ভিতরে সমস্ত ভাল জিনিস, পুষ্টিগত মান ধরে রাখে এবং এতে কোন অতিরিক্ত জিনিস যোগ করার প্রয়োজন হয় না। যেহেতু এগুলিতে ভাজা তেলের মতো উচ্চ-ক্যালোরি সামগ্রী রয়েছে, তাই অমলেটগুলিতেও প্রচুর পরিমাণে ক্যালোরি এবং স্যাচুরেটেড ফ্যাট থাকতে পারে, এমনকি আলাদা করে রান্নার সম​য় যুক্ত উপাদান থেকে প্রোটিন এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ হতে পারে। সেদ্ধ ডিমের চেয়ে অমেলেটে বেশি খনিজ রয়েছে। সেদ্ধ ডিমে 9 শতাংশ ফসফরাস থাকলেও একটি অমলেটে 10 শতাংশ ফসফরাস থাকে। শক্তিশালী হাড়ের জন্য ফসফরাস গুরুত্বপূর্ণ। অন্যদিকে, সেদ্ধ ডিম কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তেলে ডিম ভাজা হলে এই উপকারিতা একেবারেই নষ্ট হয়ে যায়। তাই অমলেটের বদলে সেদ্ধ ডিম খাওয়ার চেষ্টা করুন।

Leave a comment