ট্রেনের শেষ বগিতে X (‘ক্রস’) চিহ্ন থাকে কেন ? সঠিক কারন জেনে নিন

ট্রেনের শেষ বগিতে X (‘ক্রস’) চিহ্ন থাকে কেন ? চলুন জেনে নেওয়া যাক এর আসল কারন কী। প্রতিদিনের জীবনে স্বল্প কিংবা দীর্ঘ যাতায়াতের জন্য আমরা কম বেশী প্রত্যেকেই ট্রেন ব্যাবহার করে থাকি। অনেকসময়ে খেয়াল করলে হ​য়তো দেখা যায় – ট্রেনের শেষ বগিতে থাকে এক বিশেষ চিহ্ন যা দেখতে ‘X’ (‘ক্রস’) !! রেল মন্ত্রক টুইটারে ট্রেন সম্পর্কে একটি ‘আপনি কি জানেন?’ উত্তর দিয়েছেন। যারা ভাবছেন ট্রেনের পিছনে ‘X’ চিহ্নের অর্থ কী, মন্ত্রণালয়ের কাছে একটি ব্যাখ্যা ত্ত রয়েছে।

আমাদের সবার গর্ব ভারতীয় রেল সম্পর্কে কিছু গুরুত্বপূর্ন তথ্য – ভারতীয় রেলওয়ে বিশ্বের বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম​ এবং এটি ভারত সরকারের মালিকানাধীন এবং পরিচালিত। এটি 1853 সালে ব্রিটিশ ঔপনিবেশিক সরকার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ভারতে প্রথম রেললাইনটি 1853 সালে মুম্বাই (তখন বোম্বে) এবং থানের মধ্যে নির্মিত হয়েছিল, যা 34 কিলোমিটার দূরত্ব জুড়ে বানানো। পরবর্তীতে এই লাইনটিকে দেশের অন্যান্য অংশগুলির সাথে কভার করার জন্য প্রসারিত করা হয়েছিল। শুরুর দিনগুলিতে, ভারতীয় রেল বেশ কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল – যার মধ্যে সম্পদের অভাব, প্রযুক্তিগত দক্ষতা এবং রাজনৈতিক বিরোধিতা ইত্যাদি রয়েছে। যাইহোক, ধীরেধীরে সময়ের সাথে সাথে নেটওয়ার্কটি প্রসারিত এবং উন্নত হতে থাকে এবং 1940 এর সময়ে এটি ভারতের পরিবহন পরিকাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে।

এক্স অথবা ‘X’ চিহ্ন ট্রেনের শেষ কোচ নির্দেশ করে। ট্রেনের পিছনে X চিহ্ন দেখে, রেলের আধিকারিকরা একটি নিশ্চিতকরণ পান যে ট্রেনটি সম্পূর্ণভাবে চলে গেছে কোনো অনুপস্থিত কোচ ছাড়াই। “X” অক্ষরটি সকালে ব্যবহৃত হয়। এই হলুদ “X” চিহ্নটির রেলওয়ে কর্মীদের বুঝতে সাহায্য করে ট্রেনটি তার সমস্ত বগিকে সাথে নিয়ে কোন বগিকে বাদ না দিয়ে চলেছে। অন্য কথায়, এটি ছিল সেই ট্রেনের সাথে চলা ট্রেনের শেষ বগি। রাতে যখন দৃশ্যমানতা কম , শেষ কোচে একটি LED বাতি লাগানো থাকে যা জ্বলতে থাকে আর নিশ্চিত করে যে – ট্রেনটি কোন বগিকে বাদ না দিয়ে চলেছে। ট্রেনের শেষ কোচে যদি X চিহ্ন না থাকে, তাহলে এটি ট্রেনের জন্য একটি জরুরী পরিস্থিতি দেখায় বা ট্রেনটি কয়েকটি অনুপস্থিত কোচ দিয়ে চলছে।

Leave a comment