অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে নতুন কৌশল ভারতের !! টিম নিয়ে কি চমক দিতে পারেন রোহিত শর্মা ?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে নতুন কৌশল ভারতের !! কি চমক দিতে পারেন রোহিত শর্মা ? চলুন দেখে নি – সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। দলের প্রায় প্রতিটি ব্যাটসম্যানই ফর্মে আছেন। বেমানান শুধু একজন ব্যাটসম্যান। ম্যাচের পর ম্যাচের সুযোগ পেয়েও তিনি তার কাজ করতে ব্যর্থ হন। ফাইনাল ম্যাচের জন্য কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হতে পারেন অধিনায়ক রোহিত শর্মা। এই ক্রিকেটারকে নিয়ে এর আগেও সংশয় প্রকাশ করেছিলেন বীরেন্দ্র সেওয়াগ। বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে রানের পাহাড় গড়েছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে একের পর এক রেকর্ড ভেঙেছেন ভারতীয় ব্যাটসম্যানরা। ভারত নির্ধারিত পঞ্চাশ ওভারে মাত্র চার উইকেট হারিয়ে ৩৯৭ রান করে।

টি-টোয়েন্টি ক্রিকেটারদেরও এই রান তাড়া করা খুবই কঠিন। বিশেষ করে ভারতের ঘরের মাঠে ভারতের বিপক্ষে। ভারতের হয়ে ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বিরাট কোহলি এবং শ্রেয়াস আইয়ার সেঞ্চুরি করেছিলেন। বিরাট ও আইয়ার যথাক্রমে ১১৭ ও ১০৫ রান করেন। চোট পেয়ে মাঠ না ছাড়লে হয়তো সেঞ্চুরি করতে পারতেন শুভমান গিল। ব্যক্তিগত ৮০ রান করে মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। অধিনায়ক রোহিত শর্মা করেন ৪৭ রান।


নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের স্কোরকার্ড অতুলনীয় শুধুমাত্র সূর্যকুমার যাদব ছাড়া। মাত্র এক রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। শেষ ওভারে টিকে থাকলে সহজেই দলের রান ৪০০-এর উপরে নিয়ে যেতে পারতেন। শেষের দিকে চমক দিয়ে ঝড়ের গতিতে রান তোলার কাজটি তিনি করতে পারেননি। চলতি বিশ্বকাপে বারবার হতাশ করেছেন সূর্যকুমার যাদব। টানা বেশ কিছু ম্যাচে বড় রানের দেখা পায়নি তার ব্যাটিং। বিশ্বকাপের প্রাথমিক পর্বে সূর্যকুমার যাদব নেদারল্যান্ডসের বিপক্ষে ২ রান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২২ রান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে যথাক্রমে ১২ রান এবং ৪৯ রান করেন।


ফাইনাল ম্যাচের জন্য সেরা প্রথম একাদশকে মাঠে নামাতে চাইবে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে সেমিফাইনাল সহ টানা চার ম্যাচে ব্যাটিং নির্ভরযোগ্যতা দিতে ব্যর্থ যাদবের উপর রোহিত কতটা ভরসা রাখবেন তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। ভারতীয় অধিনায়কের কাছে বিকল্প আছে। তিনি চাইলে ইশান কিষাণ বা শার্দুল ঠাকুরকে খেলাতে পারেন।তবে শোনা যাচ্ছে – শেষ ম্যাচে রবিচন্দ্রন অশ্বিনকে সুযোগ দিতে পারেন রোহিত। ভারতের কাছে ৬ নম্বর বোলার নেই। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অশ্বিনের রেকর্ডও ভালো। এই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ পেয়েছিলেন অশ্বিন, 1 উইকেট পান। তাই অনেকেই আশা করছেন অস্ট্রেলিয়া ফাইনালে উঠলে প্রথম একাদশে সুযোগ পেতে পারেন অশ্বিন।

Leave a comment